রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নোটিশ :

জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ : সাপ্তাহিক গাইবান্ধার বুকে পত্রিকার জন্য গাইবান্ধা জেলার বিভিন্ন উপজেলাসহ গুরুত্বপূর্ণ স্থান/এলাকায় প্রনিতিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা প্রয়োজনীয় কাগজপত্র ও পাসপোর্ট সাইজের এক কপি ছবিসহ সরাসরি অথবা ডাকযোগে সম্পাদক বরাবর আবেদন করুন। প্রকাশক ও সম্পাদক, সাপ্তাহিক গাইবান্ধার বুকে , গোডাউন রোড, কাঠপট্টী, গাইবান্ধা। ফোন: : ০১৭১৫-৪৬৪৭৪৪, ০১৭১৩-৫৪৮৮৯৮

মদপানে হারাবে মুখের সৌন্দর্য

অনলাইন ডেক্স / ১০৭ Time View
Update : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩, ৫:২৪ পূর্বাহ্ন

মদ পান শরীরের জন্য ভালো নয় এ কথা আমরা সবাই জানি। তামাকজাত পণ্য গ্রহণ, ধূমপান ও মদপান মানুষের জীবনে সবচেয়ে ক্ষতিকর ও বাজে অভ্যাস। এসব কারণে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

মদ অ্যালকোহলযুক্ত এক ধরনের পানীয়। মদ অল্প পরিমাণে গ্রহণ করলে মনে উৎফুল্ল ভাব সৃষ্টি হয়, দুশ্চিন্তা কমে যায় এবং সামাজিকভাবে মেলামেশা করার ইচ্ছা বৃদ্ধি পায়। অন্যদিকে কেউ যদি মদ মাত্রাতিরিক্ত পরিমাণে গ্রহণ করে তাহলে তার নেশা হয়, মোহ বা মৌজ বা ঢুলুঢুলু ভাব ধরে এবং জ্ঞানও হারাতে পারে। বহুদিন ধরে মদপান করলে মদের অপব্যবহার ঘটে, শারীরিক নির্ভরশীলতা ও মদ্যপানে আসক্তি সৃষ্টি হয়।

মদপানে শারীরিক ক্ষতির সঙ্গে হারায় চেহারার জ্যোতি। ইংল্যান্ডের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এমনি তথ্য। গবেষণা করা হয় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর ওপর। গবেষণায় শিক্ষার্থীদের মদ না খাওয়া অবস্থার ছবি ও মদ্যপ অবস্থার ছবি দিতে বলা হয়।

ছবিগুলো দেখে গবেষকরা জানিয়েছেন, মদ পান না করা অবস্থা থেকে এক গ্লাস মদ পান করার পরে শিক্ষার্থীদের দেখতে ভালো লাগছে ছবিগুলোতে। তবে এক গ্লাসের বেশি মদ পান করার পর তাদের আগের চেয়ে খারাপ লাগছে।

গবেষণা থেকে তারা একটি সিদ্ধান্তে উপনীত হন। তাদের মতে, এক গ্লাস মদ পান করার পরে চোখের মণি ও গাল হালকা মনে হয়। তবে এরপর আরেক গ্লাস মদ পান করলে পরিমাণ বাড়তে থাকলে সৌন্দর্য বাড়ার বদলে বরং কমে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর